কোন কনভার্টার ছাড়াই মুভি ফাইল জোড়া লাগানোর পানির চেয়েও সহজ উপায়

আজ অসাধারন একটা সাধারন জিনিস নিয়ে আলোচনা করব🙂 । আশা করি ভাল লাগবে। তাহলে শুরু করা যাক।

ধরুন আপনার কম্পিউটারে কোন মুভি ফাইল আছে। এতে দুটি ফাইল আছে। একটি প্রথম অংশ এবং আরেকটি বাকী অংশ। এখন আপনি যদি ফাইল দুটি জোড়া লাগাতে চান তাহলে সাধারন ভাবে আপনাকে কনভার্টারের সাহায্য নিতে হবে। কিন্তু কোন কনভার্টার ছাড়া অর্থাৎ মুভি ফাইল কনভার্ট না করেও একসাথে যুক্ত করা যায়। একাধিক ফাইল একসাথে যুক্ত করাকে মার্জ (Marge) বা কম্বাইন (Combine) বলে।

কনভার্টার ছাড়া মুভি বা ভিডিও ফাইল মার্জ করার জন্য একটি ওপেন সোর্স ও ফ্রী ছোট একটি সফটওয়্যার লাগবে। যার নাম সবার জানার কথা। এর নাম সেভেন জিপ (7-Zip)।

অবাক হলেন! কম্প্রেস করার সফট দিয়ে আবার ভিডিও ফাইল মার্জ করা যায় ক্যামনে! যায়। এটা আসলে একটা ছোট ট্রিক্স। যা দিয়ে আপনি MKV, VOB ইত্যাদি মুভি ফাইল মার্জ করতে পারবেন। 7-Zip সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

7-Zip দিয়ে মার্জ করার নিয়ম নিচে বিস্তারিত দেখানো হলঃ

প্রথমে যে ফাইল গুলো মার্জ করবেন তাদের নাম পরিবর্তন করতে হবে। নাম পরিবর্তন করার নিয়ম হলঃ

  • ফাইল গুলোর একই নাম হতে হবে।
  • এবং ফাইল গুলোর নামের শেষে পর্যায়ক্রমিক ভাবে .001, .002, .003 ইত্যাদি যোগ করতে হবে।

যেমনঃ ধরি কোন একটা মুভির নাম S.one🙂 । এটি একটি VOB ফরমেটের মুভি। এর দুটি অংশ মার্জ করতে হবে। তাহলে প্রথম ফাইলেন নাম দিতে হবে S.one.vob.001 এবং ২য় অংশের নাম দিতে হবে S.one.vob.002 । যদি এতে ৩য় কোন ভাগ থাকত তাহলে তার নাম দিতে হত S.one.vob.003 । নিচের চিত্রে একটা উদাহরন দেয়া হয়েছে।

আশা করি রিনেম করার ব্যপারটা বুঝতে পেরেছেন।

৯৯ ভাগ কাজ শেষ। এখন শুধু তিনটা ক্লিক বাকী আছে। আপনাকে এবার প্রথম ফাইলটার অর্থাৎ যেটার শেষে .001 আছে সেটার উপর মাউস পয়েন্টার রেখে রাইট বাটন ক্লিক করে 7-Zip থেকে Extract Here এ ক্লিক করতে হবে। তাহলেই 7-Zip মুভি ফাইল গুলোকে মার্জ করে ফেলবে।

▼▼▼▼▼

▼▼▼▼▼

উপরের চিত্রে ব্ল্যাক বর্ডার দেয়াটা মার্জ হওয়ার পর নতুন ফাইল। বুঝতে সমস্যা হলে এখান থেকে 3.41 মেগাবাইটের ভিডিওটা ডাউনলোড করে দেখতে পারেন। ইউটিউবে দেখতে পারেন এখান থেকে।

7-Zip দিয়ে মুভি ফাইল মার্জ করার জন্য অবশ্যই ফাইল গুলো একই মুভির এবং অবশ্যই একই ফরমেটের হতে হবে। আমি নিজে MKV এবং VOB ফাইল মার্জ করে সফল হয়েছি। অন্য কোন ফরমেট মার্জ না হলে আমি দায়ী থাকব না🙂

সাধারনত একাধিক মুভি যুক্ত ডিভিডি থেকে মুভি আলাদা করলে দেখা যায় একটা করে মুভির দুই থেকে চার,পাচটা ভাগ পর্যন্ত পাওয়া যায়। এসব মুভি মার্জ করতে উপরের পদ্ধতি ১০০% কার্যকরী। এছাড়া অনেক ডাউনলোড সাইট থেকে MKV মুভি ডাউনলোড করলে একাধিক ফাইল থাকলে এ পদ্ধতিতে তা মার্জ করতে পারবেন।

আশা করি ট্রিক্সটি কাজে লাগবে। কোন সমস্যা হলে কমেন্টে বলবেন। কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

2 thoughts on “কোন কনভার্টার ছাড়াই মুভি ফাইল জোড়া লাগানোর পানির চেয়েও সহজ উপায়

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s