ওয়ার্ডপ্রেস.কম (WordPress.com) – টিউটোরিয়াল – ৮ – বুকমার্ক বার থেকে পোষ্ট করা এবং এক ব্লগে একাধিক লেখক যুক্ত করা (শেষ পর্ব)

আজ শেষের পর্বে দেখাব কিভাবে ব্রাউজারের বুকমার্ক বার থেকে দ্রুত পোষ্ট করা যায় এবং একই ব্লগে একাধিক লেখক যুক্ত করা যায়।
বুকমার্ক বার থেকে শুরু করি। বুকমার্ক থেকে দ্রুত পোষ্ট বলতে বুঝানো হয়েছে যে, বুকমার্ক বারে এমন একটি বুকমার্ক যোগ করা হবে যাতে ক্লিক করে আপনি সরাসরি নতুন পোষ্ট করতে পারবেন। আপনাকে আপনার সাইটে বা সাইটের ড্যাসবোর্ডে যেতে হবে না।
বুকমার্কটি তৈরি করার জন্য প্রথমে আপনাকে আপনার ব্লগের ড্যাসবোর্ডে যেতে হবে। তারপর ড্যাসবোর্ডের বামপাশে থেকে Tools অংশের Tools অপশনে ক্লিক করতে হবে।

তাহলে যে পেজটি আসবে সেখানে নিচের মত Press This নামে একটি বাটন দেখতে পাবেন।

এবার বাটনটির উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে লেফ্ট বাটন ক্লিক করে রেখে অর্থাৎ ড্র্যাগ করে বুকমার্ক বারে ড্রপ করুন।

তাহলে বুকমার্ক বারে Press This নামে একটি বুকমার্ক যুক্ত হবে। এখন এতে ক্লিক করলে নতুন একটি উইন্ডোতে পোষ্ট করার সব কিছু চলে আসবে। সে উইন্ডো থেকেই আপনি নতুন পোষ্ট লিখতে এবং পাবলিশ করতে পারবেন।

এবার দেখা যাক কিভাবে এক ব্লগে একাধিক লেখক যুক্ত করা যায়। আপনি চাইলে আপনার ব্লগে একাধিক লেখক যুক্ত করতে পারবেন। একাধিক লেখক যুক্ত করার জন্য প্রথমে ব্লগের ড্যাসবোর্ডে যেতে হবে। তারপর বাম দিক থেকে Users অংশের Users অপশনে ক্লিক করতে হবে।

তাহলে যে পেজ আসবে সেখানে আপনার ব্লগের সব লেখকদের দেখতে পাবেন। যদি আপনি একাই লেখক হন তাহলে শুধু আপনার নাম দেখা যাবে। এখন নতুন লেখক যুক্ত করার জন্য Add User Form Community অংশের User E-Mail বক্সে লেখকের ইমেইল এ্যাড্রেস লিখুন, তারপর Role অংশ থেকে Author সিলেক্ট করে Add User বাটনে ক্লিক করুন। তাহলেই ঐ ইউজার লেখক হিসেবে আপনার ব্লগে যুক্ত হবে। আপনি যে লেখকের ইমেইল দিবেন তাকে অবশ্যই ওয়ার্ডপ্রেস.কম সাইটে আগে থেকে রেজিষ্টেশন করে রাখতে হবে।

লেখক একাধিক হলে পোষ্ট করার সময় পোষ্ট পেজের নিজের দিকে Author নামে একটি বক্স থাকে, তাতে কোন লেখক পোষ্টটি করেছেন তা সিলেক্ট করে দিতে হবে। সাধারনত এটা সয়ংক্রিয় সিলেক্ট হয়ে থাকে।

ওয়ার্ডপ্রেস.কম ব্লগে আরো কিছু ফাংশন আছে। সেগুলো তেমন প্রয়োজনীয় না। এখন পর্যন্ত যে সব শেখানোর চেষ্টা করেছি সেগুলো ভাল ভবে আয়ত্ত করতে পারলে অন্য ফাংশন গুলো এমনি আয়ত্তে এসে যাবে। আর কোন সমস্যা হলে আমি তো আছিই। আমাকে মেইল করতে পারেন বা কমেন্টে লিখে সমস্যা জানাতে পারেন।
ধন্যবাদ।

ওয়ার্ডপ্রেস.কম টিউটোরিয়ালটি মোট ৯টি পোষ্ট এর সমন্বয়ে তৈরি করা হয়েছে। আপনাদের সুবিধার্থে টিউটোরিয়ালের সব পেজের লিঙ্ক নিচে দেয়া হলঃ

7 thoughts on “ওয়ার্ডপ্রেস.কম (WordPress.com) – টিউটোরিয়াল – ৮ – বুকমার্ক বার থেকে পোষ্ট করা এবং এক ব্লগে একাধিক লেখক যুক্ত করা (শেষ পর্ব)

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s