ওয়ার্ডপ্রেস.কম (WordPress.com) – টিউটোরিয়াল – ৬ – ব্লগের নাম, আইকন, ইমেইল, ভাষা ইত্যাদি পরিবর্তন করা এবং পেজ তৈরি করা

আজকের পোষ্টে দেখাব কিভাবে ব্লগের নাম, আইকন, ইমেইল, ভাষা ইত্যাদি পরিবর্তন করতে হয় এবং নতুন পেজ তৈরি এবং এডিট করতে হয়। তাহলে শুরু করা যাক।
ব্লগের নাম, আইকন, ভাষা ইত্যাদি পরিবর্তন করতে হলে প্রথমে আপনাকে ব্লগের ড্যাসবোর্ডে যেতে হবে। ড্যাসবোর্ডে যাওয়ার পর বামে নিচের দিকে থেকে Settings বিভাগের General অপশনে ক্লিক করুন।

তাহলে যে পেজ আসবে সেখানে অনেক গুলো বক্স দেখতে পাবেন। Site Title বক্সে ব্লগের টাইটেল (যেমনঃ এই ব্লগের টাইটেল IW windows tricks) দিতে হবে। Tagline বক্সে ব্লগের বিষয়ের উপর একলাইনের সংক্ষিপ্ত বর্ননা দিতে হবে। যাতে ভিজিটর তা দেখে আপনার ব্লগের বিষয় বস্তু সম্পর্কে ধারনা পায়। E-mail address বক্সে আপনার ইমেইল ঠিকানা লিখুন। এখানে যে ঠিকানা লিখবেন সে ঠিকানায় ব্লগে নতুন কমেন্ট এলে বা ব্লগের কেউ সাবক্রাইব হলে আপনাকে জানানো হবে। Timezone থেকে Dhaka সিলেক্ট করুন। Data Format থেকে পোষ্ট তারিখ কিভাবে দেখাবে তা দেখিয়ে দিন। Time Format থেকে সময় পোষ্টে কিভাবে দেখানো হবে তা দেখিয়ে দিন। Week Starts On থেকে Saturday সিলেক্ট করে দিন। এ বক্সে সপ্তাহের শুরু হয় কোন দিন থেকে তা দেখিয়ে দিতে হয়। আমরা তাই Saturday দেখিয়ে দিব। Language থেকে ব্লগের ভাষা ঠিক করে দিন। আপনার ব্লগটি যদি বাংলাতে হয় তাহলে “bn – বাংলা” সিলেক্ট করে দিন।

পেজের ডানদিকে Blog Picture / Icon নামে একটি অংশ আছে এখানে আপনার ব্লগের জন্য একটি আইকন সিলেক্ট করে দিতে পারেন। এই আইকন আপনার ব্রাইজারের এ্যাড্রেস বারের পাশে দেখা যাবে। আইকন যোগ করার জন্য ব্রাউজ বা Browse বাটনে ক্লিক করে একটি jpeg বা png পিকচার ফাইল দেখিয়ে দিন। তারপর Upload Image বাটনে ক্লিক করে পিকচার আপলোড করুন। আপলোড হলে আপনাকে পিকচারটির Crop করার অপশন দেবে। আপলোড করা পিকচারের কোন অংশ বা কতটুকু আইকন হিসেবে ব্যবহার করা হবে তা সেখানে দেখিয়ে দেয়া যাবে।
সব কাজ শেষে Save Changes এ ক্লিক করুন। তাহলে আপনার দেয়া সেটিং গুলো সেভ হবে। সব সেটিং সাথে সাথে চালু হলেও ব্লগের আইকন সাথে সাথে দেখা যাবে না। আইকন অ্যাকটিভ হতে কিছু সময় নিবে।

এবার দেখা যাক কিভাবে পেজ তৈরি করা যায়। পেজ তৈরির জন্য প্রথমে ব্লগের ড্যাসবোর্ডে গিয়ে বামে Pages অংশ থেকে Pages অপশনে ক্লিক করুন।

তাহলে যে পেজ আসবে সেখান আপনার সব পেজের নাম দেখাবে। এখন নতুন পেজ যোগ করতে চাইলে Add New বাটনে ক্লিক করুন।

আর আপনি যদি পুরনো পেজ সম্পাদনা (Edit) করতে চান তাহলে সে পেজের নামের উপর মাউস পয়েন্টার রাখতে হবে, তাহলে কিছু অপশন আসবে। সেগুলো থেকে Edit লেখাতে ক্লিক করতে হবে।

Add New বা Edit বাটনে ক্লিক করলে যে পেজ আসবে তা এবং নতুন পোষ্ট করার পেজের মত। তাই আমি আর সেগুলো নিয়ে লিখছি না। পোষ্ট করার বিস্তারিত নিয়ম এখান থেকে দেখে আসতে পারেন। এ পেজে একটা অতিরিক্ত যে অপশন আছে। সেটার কাজ নিচে দিলাম।
অতিরিক্ত অপশনটার নাম Page Attributes. এতে তিনটি অপশন আছে। Parent, Template এবং Order । Template অপশন তেমন গুরুত্বপূর্ন না।
ব্লগে সাধারনত পেজ গুলো মেনু আকারে দেখায়। অনেক সাইটে দেখা যায় এসব মেনুতে মাউস পয়েন্টার নিয়ে গেলে সাব মেনু দেখা যায়, যেগুলোতে ক্লিক করলে এর সাব পেজ গুলো চালু হয়। যেমন নিচের চিত্রে Blog Info যদি একটি পেজ হয় তাহলে, এর সাব পেজ হচ্ছে Random Post, Get Shortlink ইত্যাদি।

এধরনের সাব মেনু অর্থাৎ সাব পেজ Parent অপশনের মাধ্যমে তৈরি করা যায়। Parent থেকে আপনি নতুন পেজটি যে পেজের সাব পেজ হিসেবে তৈরি করতে চান সে পেজটি সিলেক্ট করে দিন। আর যদি (no parent) দেখিয়ে দেন তাহলে এটি একটি সতন্ত্র পেজ হবে।
আপনার ব্লগে যদি একের অধিক পেজ থাকে তাহলে Order অপশনের মাধ্যমে আপনার নতুন পেজটি কত নাম্বারে অর্থাৎ কয়টা পেজের পর দেখাবে তা সিলেক্ট করে দিতে পারেন। এর মান শূন্য রাখলেও অসুবিধা নেই।

আজকের মত এতটুকু। আমরা প্রায় ওয়ার্ডপ্রেস.কম এর প্রধান কাজ গুলোর শেষ পর্যায়ে চলে এসেছি। আশা করি আর এক থেকে দুটি পোষ্টের ভিতরে ওয়ার্ডপ্রেস.কম এর সম্পূর্ন টিউটোরিয়াল সর্ম্পূন হয়ে যাবে। কোন সমস্যা হলে কমেন্ট করতে পারেন।
ধন্যবাদ।

ওয়ার্ডপ্রেস.কম টিউটোরিয়ালটি মোট ৯টি পোষ্ট এর সমন্বয়ে তৈরি করা হয়েছে। আপনাদের সুবিধার্থে টিউটোরিয়ালের সব পেজের লিঙ্ক নিচে দেয়া হলঃ

10 thoughts on “ওয়ার্ডপ্রেস.কম (WordPress.com) – টিউটোরিয়াল – ৬ – ব্লগের নাম, আইকন, ইমেইল, ভাষা ইত্যাদি পরিবর্তন করা এবং পেজ তৈরি করা

  1. খুব সুন্দর একটি পোষট এই জন্য আপনাকে অনেক ধন্যবাদ ,আপনার এই বস্নগ খুব বর্তমান যগে খুব ভাল একটি ব্লগ সাইট ,যা সবার জন্য খুব প্রয়োজন ।আপনার সাইটে আপনি এত সহজ -সরল ভাষায় পোষ্ট দেন যা ভিজিটরেরা সহজে বুঝতে পারে তাই আমি সহ আমার বন্ধুরা আপনার সাইট নিয়মিত ভিজিট করার চেষ্টা করি ।আমি আশাকরি আপনি প্রতিদিন নতুন নতুন পোষট দিয়ে আপনার বস্নগ সাইট ভরিয়ে তুলবেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ , আর সময় পেলে আমার কম্পিউটার বিষয়ক বাংলা ব্লগ সাইট http://www.pchelpline24.com ভুবনে ঘুরে আসবেনএবং সেখানে আপনি ইচ্ছা করলে কমিপউটার ও ইন্টারনেট বিষয়ক টিপস লিখতে পারেন।
    আমাদের ব্লগ আনুষ্ঠানিকভাবেযাত্রা শুরু করবে ০১/০৮/২০১১তরিখ থেকে

    Like

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s