দি গডফাদার (The GodFather) – এমপিথ্রী (MP3) ফাইলের ট্যাগ পরিবর্তন করার অসাধারন একটি সফটওয়্যার

দি গডফাদার (The GodFather) – এমপিথ্রী (MP3) ফাইলের ট্যাগ পরিবর্তন করার অসাধারন একটি সফটওয়্যার
আজ এমপিথ্রী (MP3) ফাইলের ট্যাগ পরিবর্তন করার জন্য সুন্দর একটি সফটওয়্যারের সাথে পরিচয় করিয়ে দেব। এর নাম দি গডফাদার (The GodFather)। এটি একটি ফ্রি সফটওয়্যার। এর সাইজও ছোট। এটি এমপিথ্রী ছাড়াও .ogg, .mp2/.mpc/.mpp, .ape, .flac, .acc, .api, .wv, .mp4/.m4a/.m4b, .ofr/.pfs, .spx, .tta ইত্যাদি ফাইলের ট্যাগ পরিবর্তন করতে পারে। এর আরও কিছু অতিরিক্ত সুবিধা আছে যেমনঃ গানের ফাইলের নাম পরিবর্তন করা, গান অর্গানাইজ করা, ডুপ্লিকেট গানের ফাইল সনাক্ত করা, প্লে লিস্ট তৈরি করা ইত্যাদি। এর ইন্টারফেস ইউজার ফ্রেন্ডলি। তাই খুব সহজেই এটি দিয়ে কাজ করতে পারবেন। এটি ইউনিকোডও সাপোর্ট করে।

ডাউনলোডঃ

এ পোষ্টটি লেখার সময় দি গডফাদারের শেষ ভার্সন ছিল ০.৮০। তাই নিচে দি গডফাদার এর ০.৮০ ভার্সন দিয়ে গানের ট্যাগ পরিবর্তন করার নিয়ম দেখানো হল। এর পরে কোন ভার্সন বের করলেও কাজ নিচের মত না হলেও কাছাকাছি অবশ্যই হবে।

১. গানের ট্যাগ পরিবর্তন করার জন্য প্রথমে দি গডফাদার সফটওয়্যার টি ইনস্টল করে চালু করুন। তারপর মেনুর নিচে থেকে বড় Tag বাটনে ক্লিক করুন।

২. এবার বামে ফোল্ডার ব্রাউজারের নিচের দিকে Sub folder এবং Auto scan লেখা চেক বক্স দুটিতে চেক দিন এবং ফোল্ডার ব্রাউজার থেকে আপনার গানের ফোল্ডারটি সিলেক্ট করে দিন। তাহলে ঐ ফোল্ডারের ভিতরের সব গানের ফাইল দেখা যাবে। ফোল্ডারের ভিতর সাব ফোল্ডার থাকলে তার ফাইলও দেখা যাবে।

৩. এখন গানের ফাইল গুলোর আগের সব ট্যাগ মুছে ফেলার জন্য গানের লিস্টের উপরে থেকে Batch… এ ক্লিক করে Delete > All Tags এ ক্লিক করে OK ক্লিক করুন। তাহলে লিস্টের গান গুলোর পুরাতন সব ট্যাগ মুছে যাবে।

৪. এবার লিস্টের নিচের বক্স থেকে প্রয়োজনীয় ট্যাগের ঘর পূরন করুন।

ট্যাগের ঘর পূরন করার জন্য কিছু ফাংশন এতে দেয়া আছে। সেগুলো ব্যবহারের জন্য ট্যাগের ঘরের উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে মাউসের রাইট বাটন ক্লিক করুন। তাহলে সাব মেনুতে সব ফাংশন দেখতে পাবেন। তাছাড়া নিজে লিখেও ট্যাগের ঘর পূরন করতে পারেন।

৫. ট্যাগের ঘর পূরন করা হয়ে গেলে গানের লিস্টের উপর থেকে প্রথমে Apply > OK এবং তারপর Update > Ok বাটনে ক্লিক করুন। তাহলেই লিস্টের সব ফাইলে আপনার দেয়া ট্যাগ যোগ হবে।

এর অন্য ফাংশন গুলোর ব্যবহার পদ্ধতিও উপরের মত। আশা করি সফটওয়্যারটি কাজে লাগবে। সফটওয়্যারটি ব্যবহার করতে কোন সমস্যা হলে কমেন্ট করবেন।
ধন্যবাদ।

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s