বাংলা সমস্যা? সমাধান অভ্র


এ পোষ্টে প্রধানত অভ্রের সুবিধা/বৈশিষ্ট্য গুলো প্রশ্ন-উত্তর আকারে দেয়া হবে। প্রশ্ন-উত্তর আকারে দেয়ার কারণ হল বাংলা নিয়ে যে সব সমস্যা হয় সেগুলোর সব সমাধান যে অভ্রে আছে তা প্রমাণ করা। তাহলে পোষ্ট শুরু করা যাক।

১. ওয়েব সাইটে বাংলা লেখা দেখা যাচ্ছে না?
উঃ বাংলা না দেখার প্রধান কারণ আপনার অপারেটিং সিস্টেম ইউনিকোড সাপোর্ট করে না। এ সমস্যা সমাধানের জন্য অভ্র ইন্সটল করুন, কারণ অভ্রের সাথে একটি উপ সফটওয়্যার (একে অভ্রের অ্যাড-অন বলা যায়) দেয়া থাকে। এর নাম IComplex. এটি উইন্ডোজে ইউনিকোড সাপোর্টের জন্য যা যা লাগে সেগুলো ইন্সটল করে। সহজ কথায় বলতে গেলে আপনার অপারেটিং সিস্টেমকে ইউনিকোড সাপোর্টেড করে। ফলে আপনি বাংলা লেখা দেখতে পাবেন।

২. ওয়েব সাইটে বাংলা লেখা বেশী ছোট দেখা যাচ্ছে?
উঃ বাংলা লেখা ছোট দেখার কারণ হচ্ছে ওয়েব ব্রাউজারে ডিফল্ট হিসেবে যে ফন্ট ব্যবহার করা হয় তার সাইজ ছোট। সাধারণত ডিফল্ট হিসেবে Vrinda নামে একটি ফন্ট সিলেক্ট করা থাকে। এর আকার তুলনা মূলক ছোট। এ সমস্যা সমাধানের জন্য অভ্র ইন্সটল করুন। কারণ অভ্রের সাথে আরও একটি উপ সফটওয়্যার দেয়া আছে। এর নাম Font Fixer. এটি vrinda ফন্টের স্থানে Siyam Rupali নামে অভ্রের নিজস্ব একটি ফন্ট প্রতিষ্ঠাপিত করে। Siaym Rupali ফন্টটি তুলনা মূলক আকারে বড়। তাই ওয়েব সাইটে বাংলা লেখা বড় দেখা যাবে। (বিঃদ্রঃ ফায়ারফক্সে Ctrl + Plus চেপেও লেখা বড় করা যায়)

৩. আমি বাংলা লিখতে পারি না। বাংলা লেখার জন্য কোন সহজ পদ্ধতি আছে?
উঃ হ্যাঁ, অবশ্যই আছে। আপনি বাংলা লিখতে পারেন না। কিন্তু আপনি ইংরেজি দিয়ে বাংলা তো লিখতে পারবেন। তা পারলেই হবে। বাকি কাজ করবে অভ্র। অর্থাৎ আপনি ইংরেজিতে বাংলা লিখবেন আর অভ্র তাকে বাংলায় রূপান্তরিত করবে। যেমন আপনি যদি লিখেন “amar” আপনার লেখা উঠবে “আমার”। এ পদ্ধতিকে বলে Phonetic. অভ্র ইন্সটল করলে ডিফল্ট হিসেবেই এ সুবিধা পাবেন।

৪. আমি যে সব সফটওয়্যার ব্যবহার করি সেগুলো ইউনিকোড সাপোর্ট করে না। এখন কি দিয়ে বাংলা লিখব?
উঃ অভ্র দিয়ে লিখুন। অভ্র দিয়ে আপনি Unicode এবং ASCII/ANSI উভয় পদ্ধতিতে বাংলা লিখতে পারবেন। অভ্র দিয়ে ASCII/ANSI তে বাংলা লিখতে হলে লেখার সময় শুধু Shift + F12 চাপুন। আবার আপনি ANSI থেকে Unicode এ লিখতে চাইলে আবার Shift + F12 চাপুন। (বিঃদ্রঃ বিজয়ে বাংলা লিখতে যেমন Alt + Ctrl + B চাপতে হয় সেরকম অভ্রে বাংলা লিখার জন্য F12 চাপতে হয়।)

৫. আমার বাংলা লেখার সময় বানান ভুল হয়। বাংলা বানান ঠিক করার জন্য কোন স্পেল চেক করার সফটওয়্যার আছে?
উঃ হ্যাঁ। অবশ্যই আছে। এটি হচ্ছে অভ্র। আপনি অভ্র ইন্সটল করলে একটি বাংলা স্পেল চেকার পাবেন। এছাড়া অভ্র ইন্সটল করলে মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা লিখলে ইংরেজি স্পেল চেক করার মত বাংলাও চেক করতে পারবেন। এর জন্য অভ্র ইন্সটল করে ওয়ার্ড চালু করুন। তাহলে দেখবেন Avro Bangla Tools নামে একটি মেনু/ট্যাব ওয়ার্ডে যোগ হয়েছে। এতে ক্লিক করল Start Spell check! নামে একটি অপশন পাবেন, এতে ক্লিক করে আপনি বাংলা স্পেল চেক করতে পারবেন।

অভ্র স্পেল চেকার

৬. আমার কিছু ইউনিকোডে লেখা ফাইল আছে। এগুলো ANSI করার জন্য কোন কনভার্টার আছে?
উঃ অবশ্যই আছে। এর নাম Unicode to Bijoy text converter. এটিও অভ্রের একটি উপ সফটওয়্যার। অভ্র ইন্সটল করে এর স্কিনের এ চিহ্নতে ক্লিক করে Unicode to Bijoy text converter এ ক্লিক করুন। তাহলে যে উইন্ডোটি আসবে সেখানে উপরের ঘরে ইউনিকোডে লেখা Text গুলো কপি-পেস্ট করে দিন। তারপর Convert to Bijoy encoding বাটনে ক্লিক করুন। তাহলে নিচের বক্সে আপনি আপনার লেখা ANSI তে দেখতে পাবেন।

ইউনিকোড থেকে বিজয় কনভার্টার

৭. আমি বর্ণনা/মুনির/ন্যাশনাল/প্রভাত এ লিখি। আমি কি অভ্রতে এ লেআউট গুলো ব্যবহার করতে পারব?
উঃ হ্যাঁ। অভ্রতে ডিফল্ট হিসেবে এ সব লেআউট দেয়া থাকে। আপনি অভ্রের স্কিনের এ চিহ্নতে ক্লিক করে আপনার পছন্দের লে আউট সিলেক্ট করে দিতে পারবেন।

৮. আমি ইউনিবিজয়/বিজয় লেআউট ব্যবহার করি। এ লেআউট গুলো কি অভ্রে আছে?
উঃ অভ্রের সাথে এগুলো দেয়া না হলেও আপনি এগুলো যোগ করে নিতে পারবেন। এ জন্য আপনাকে এখান থেকে Avro Layout (Bijoy and UniBijoy).zip নামে জিপ ফাইলটি ডাউনলোড করতে হবে। তারপর জিপ ফাইলটি আন জিপ করুন। সেখানে “UniBijoy.avrolayout” এবং “Bijoy.avrolayout” নামে দুটি ফাইল আছে। যারা ইউনিবিজয় ব্যবহার করেন তারা “UniBijoy.avrolayout” এ ডাবল ক্লিক করে OK তে ক্লিক করুন। আর যারা বিজয় লেআউট ব্যবহার করতেন তারা “Bijoy.avrolayout” এ ডাবল ক্লিক করে OK তে ক্লিক করুন। বিজয় লেআউটটি আসলে বিজয় লেআউটের সাথে ১০০% মিল আছে।

৯. বাংলা লেখার জন্য পোর্টেবল কোন সফটওয়্যার আছে?
উঃ অবশ্যই আছে। বাংলা লেখার জন্য অভ্রের পোর্টেবল ভার্সন ব্যবহার করতে পারেন। একে যে কোন পেনড্রাইভ বা রিমুভাল ড্রাইভে রেখে ব্যবহার করা যায়।

এগুলো ছাড়া বাংলা নিয়ে আর কোন সমস্যা হওয়ার কথা না। আর কোন সমস্যা হলে আপনি কমেন্টে লিখতে পারেন। উপরের সুবিধা ছাড়াও অতিরিক্ত কিছু সুবিধা আছে। সেগুলো হলঃ

ক. আপনি অভ্রতে ইচ্ছে মত লেআউট তৈরি করার সুবিধা আছে। আপনি Start Menu => Programs => Avro Keyboard এ গিয়ে Layout Editor এ ক্লিক করে আপনার ইচ্ছে মত লেআউট তৈরি করতে পারবেন।

খ. অভ্রের লেআউট দেখে যে কেউ মুগ্ধ হবে এটি গ্যারান্টি দিয়ে বলা যায়। এ ছাড়া সাথে আরও কিছু লেআউট দেয়া আছে। এগুলো দেখার জন্য অভ্রের স্কিনের এ চিহ্নতে ক্লিক করে Options এ ক্লিক করুন। তারপর Interface এ ক্লিক করে Select skin থেকে আপনি অন্য স্কিন সিলেক্ট করে দিতে পারবেন। এছাড়া অভ্রে নিজে নিজে স্কিন তৈরি করার সুবিধা আছে। আপনি Start Menu => Programs => Avro Keyboard এ গিয়ে Skin Designer এ ক্লিক করে আপনার ইচ্ছে মত স্কিন তৈরি করতে পারবেন।

গ. অভ্রের সাথে আকর্ষনীয় দুটি ফন্ট “সিয়াম রুপালি” এবং “কালপুরুষ” এর ইউনিকোড (Unicode) এবং আনসি (ANSI) উভয় ভার্সন একত্রে দেয়া থাকে।

এ পোষ্টটিতে অভ্রের সব বৈশিষ্ট্য তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এখন আপনিই নির্ধারণ করুন – আপনি বাংলা লেখার জন্য অভ্র ব্যবহার করবেন না অন্য সফটওয়্যার ব্যবহার করবেন?

ডাউনলোড অভ্র
অভ্রের শেষ সংস্করণঃ অভ্র ৫.১

বিঃদ্রঃ এ পোষ্টটিতে অভ্রের প্রতিটি বৈশিষ্ট্য তুলে ধরা হবে এবং অভ্রের নতুন সংস্করণ এলে এ পোষ্টটি প্রয়োজন অনুযায়ী আপডেট করা হবে। পোষ্টে দেয়া সকল বৈশিষ্ট্য/সুবিধা অভ্রের নতুন সংস্করণে পাওয়া যাবে।

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

আরো দেখতে পারেনঃ

11 thoughts on “বাংলা সমস্যা? সমাধান অভ্র

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s