মাইক্রোসফট ওয়ার্ড (MS Word) থেকে সরাসরি ব্লগে নতুন পোষ্ট করা

আমরা সাধারণত পোষ্ট করার জন্য নেট ব্রাউজারের সাহায্যে ব্লগের সাইটে গিয়ে নতুন পোষ্ট করি। পোষ্টে বেশী ছবি থাকলে দেখা যায় সেগুলো আপলোড করতে কষ্ট করতে হয়। এছাড়া সেসব পোষ্ট নিজের কম্পিউটারে সেভ করে রাখতে হলে আবার কপি পেষ্ট করতে হয়। অনেকে ওয়ার্ডে পোষ্ট লিখে তারপর কপি পেস্ট করে ব্লগে পোষ্ট করে। এসব ঝামেলা না করে যদি মাইক্রোসফট ওয়ার্ড থেকেই নতুন পোস্ট করা যায় তাহলে কেমন হয়। আজ আমি তাই দেখাব। এ সুবিধাটি মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ এ যোগ করা হয়েছে। আমি কথা বেশী না বলে কাজে চলে যাই। মাইক্রোসফট ওয়ার্ড থেকে সরাসরি ব্লগে পোষ্ট করতে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

প্রথমে মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ চালু করুন। আমি ওয়ার্ড ২০০৭ এর নিয়ম দেখাচ্ছি, এর পরের ভার্সন গুলোতেও আশা করি এ রকম করে ওয়ার্ড থেকে পোষ্ট করা যাবে। এবার বামে কোনা থেকে Office Button এ ক্লিক করুন। সেখান থেকে New এ ক্লিক করুন।

এবার Blank and recent এ ক্লিক করে New blog post এ ক্লিক করুন। তারপর Create বাটনে ক্লিক করুন।

=> =>
তাহলে নিচের মত একটি উইন্ডো আসবে। সেখান থেকে Register Now এ ক্লিক করুন।

তাহলে New Blog Account নামে একটি উইন্ডো আসবে। সেখানে Blog লেখার পাশের বক্সটি থেকে আপনি কোন ব্লগ ব্যবহার করেন তা সিলেক্ট করে দিন (যেমনঃ blogger, TypePad, WordPress ইত্যাদি)। এবার Next এ ক্লিক করুন।


তাহলে নিচের উইন্ডোটি আসবে। এ উইন্ডোর Blog Post URL বক্সের <Enter your URL here> এর জায়গাতে আপনার ব্লগের নাম দিন (যেমনঃ https://iwwintricks.wordpress.com/xmlrpc.php )। তারপর User Name বক্সে ইউজার নেম এবং Password বক্সে পাসওয়ার্ড দিন। তারপর আপনার ইউজার নেম পাসওয়ার্ড ওয়ার্ডকে মনে রাখতে Remember চেক বক্সে টিক দিন। Picture Option বাটনে ক্লিক করে আপনি পোষ্টের ছবি গুলো আপলোড করবেন কিনা তা বলে দিতে পারবেন। ডিফল্ট হিসেবে আপলোড করার অনুমতি দেয়া থাকে। তাই এটি আর চেঞ্জ করতে হয় না। এবার OK তে ক্লিক করে নতুন যে উইন্ডো আসবে সেখান থেকে Continue এ ক্লিক করলে আপনার ব্লগটি ওয়ার্ড যোগ করবে অর্থাৎ এখন ওয়ার্ডে পোষ্ট লিখে আপনি তা ওয়ার্ড থেকেই পোষ্ট করতে পারবেন। নিচে তার পরের কাজ গুলো দেখানো হল।


OK দেয়ার পর নিচের মত পেজ আসবে। এখানে আপনার পোষ্টটি লিখতে হবে। এখনের [Enter Post Title Here] লেখাতে ক্লিক করে সেখানে পোষ্টের টাইটেল লিখতে হবে। তারপর একটি লম্বা দাগ দেখা যাচ্ছে, এর নিজ থেকে আপনার পোষ্ট লেখা শুরু করতে হবে। ওয়ার্ডের কাজ মোটামুটি সবার জানা আছে তাই সেগুলো আর দেখালাম না। তবে কোন সমস্যায় পড়লে তা কমেন্টে বলবেন।


পোষ্টের ক্যাটাগরি সিলেক্ট করার জন্য উপরের মেনুর Blog Post ট্যাব থেকে Insert Category তে ক্লিক করুন।


তাহলে ওয়ার্ড আপনার ব্লগ থেকে ক্যাটাগরি গুলো লোড করবে এবং টাইটেলের পরে নিচের মত Category নামে একটি বক্স আসবে। সেখান থেকে আপনি আপনার পোষ্টটির ক্যাটাগরি সিলেক্ট করে দিতে পারবেন।


পোষ্ট পাবলিশ করার জন্য উপরের মেনু থেকে Blog Post ট্যাব থেকে Publish লেখাতে ক্লিক করে Publish এ ক্লিক করতে হবে। আর যদি আপনি পোষ্টটি ড্রাফটে রাখতে চান তাহলে উপরের মেনু থেকে Blog Post ট্যাব থেকে Publish লেখাতে ক্লিক করে Publish as Draft লেখাতে ক্লিক করতে হবে।


পোষ্ট পাবলিশ হলে পোষ্টের উপরে নিচের মত লেখাটি দেখাবে।


আপনি চাইলে এখন আপনার পোষ্টটি কম্পিউটারে সেভ করেও রাখতে পারবেন।

এই পোষ্টটি আমি সরাসরি ওয়ার্ড থেকেই পাবলিশ করেছি। আমি মোটামুটি বিস্তারিত দেখানোর চেষ্টা করেছি। তবে কোন সমস্যা হলে অবশ্যই কমেন্টে বলবেন। ভাল লাগলে কমেন্ট করবেন।

5 thoughts on “মাইক্রোসফট ওয়ার্ড (MS Word) থেকে সরাসরি ব্লগে নতুন পোষ্ট করা

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s