ছবির ভিতর লুকিয়ে রাখুন আপনার প্রয়োজনীয় ফাইল বা ফোল্ডার

আমরা খুব গুরুত্বপূর্ন ফাইল বা ফোল্ডার গুলো বিভিন্ন ভাবে লুকিয়ে রাখি। বেশীর ভাগ সময় বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করেই বেশীর ভাগ সময় ফাইল বা ফোল্ডার লুকিয়ে রাখি। তবে আপনি চাইলে ছবির ভিতরও আপনার ফাইল বা ফোল্ডার লুকিয়ে রাখতে পারেন। এর সবচেয়ে বড় সুবিধা হল কেউ ধারনাও করতে পারবে না যে আপনার ফাইল বা ফোল্ডার একটা সাধারন ছবির মধ্যে লুকিয়ে আছে। এবার দেখা যাক কিভাবে ছবিতে ফাইল বা ফোল্ডার লুকানো যায়।
ছবিতে ফাইল বা ফোল্ডার লুকাতে উইনরার (WinRAR) সফটওয়্যারটি লাগবে। আপনার কাছে উইনরার না থাকলে এখান থেকে ডাউনলোড করতে পারেন। উইনরার দিয়ে কিভাবে ফাইলকে সর্বোচ্চ ছোট করা যায় তার পদ্ধতি এখান থেকে দেখে আসতে পারেন। ছবিতে ফাইল বা ফোল্ডার লুকানোর জন্য একটি কমান্ড (.cmd) ফাইল তৈরি করতে হবে। এই কমান্ড ফাইলে মাত্র এক ক্লিক করেই ছবিতে ফাইল লুকানো যাবে। প্রথমে কমান্ড ফাইলটি তৈরি করা যাক। এর জন্য নোটপ্যাড ওপেন করে নিচের কোড গুলো লিখুন এবং একে Marge.cmd নামে সেভ করুন।

@echo off
copy /b Picture.jpg + Program.rar Result.jpg
echo Complete
pause
end

এবার কিভাবে কমান্ড ফাইলটি ব্যবহার করতে হবে তা দেখা যাক। এখন একটি JPEG (.jpg) ফাইল এবং আপনি যে ফাইল বা ফোল্ডারটি হাইড করতে চান তা একটি খালি ফোল্ডারে রাখুন। এবার উইনরার (WinRAR) সফটওয়্যারটি ইনস্টল করুন। তারপর আপনার ফাইল বা ফোল্ডারটির উপর রাইট ক্লিক করে Add to archive এ ক্লিক করুন। তারপর যে উইন্ডো আসবে সেখান Archive name এ লিখুন Program.rar এবং OK ক্লিক করুন। তাহলে Program.rar নামে একটি রার (RAR) ফাইল তৈরি হবে। এবার আপনি যে ছবিতে (ছবির ফাইলটি অবশ্যই JPEG হতে হবে) ফাইল বা ফোল্ডার লুকাতে চান তার নাম পরিবর্তন করে Picture.jpg করুন। এবার যে ফোল্ডারে Program.rar ও Picture.jpg ফাইল দুটি রেখেছেন সেখানে Marge.cmd ফালটি কপি-পেস্ট করুন। সব করা শেষ হলে Marge.cmd ফাইলটিতে ডাবল ক্লিক করে চালু করুন। কাজ শেষে Complete লেখা দেখালে কিবোর্ডের যে কোন একটি কি প্রেস করুন।
তাহলে দেখবেন আপনার ফোল্ডারটিতে Result.jpg নামে একটি পিকচার ফাইল তৈরি হবে। এতেই আপনার ফাইল বা ফোল্ডারটি লুকিয়ে আছে।
Result.jpg ফাইলটি চালু করলে আপনার ছবিটি দেখতে পাবেন। আর আপনার লুকনো ফাইল গুলো দেখতে Result.jpg এর উপর মাউস পয়েন্টার রেখে রাইট ক্লিক করে Open with থেকে Choose Program এক ক্লিক করে WinRAR archiver সিলেক্ট করে OK তে ক্লিক করুন। তাহলে আপনার ফাইল বা ফোল্ডার গুলো দেখতে পাবেন। আপনি চাইলে এখন আগের Program.rar ও Picture.jpg ফাইল দুটি মুছে দিতে পারেন।

ভাল লাগলে কমেন্ট করার চেষ্টা করবেন।

One thought on “ছবির ভিতর লুকিয়ে রাখুন আপনার প্রয়োজনীয় ফাইল বা ফোল্ডার

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s