ইকোফোন (Echofon) – টুইটার ব্যবহারকারীদের জন্য ফায়ারফক্সের একটি জনপ্রিয় অ্যাড-অন

ফেসবুকের মত টুইটারও এখন ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। এটি আসলেই মজার একটি সোসাল নেটওয়ার্কিং সাইট। যারা ব্যবহার করেন তারা জানেন এটি ব্যবহার করতে কত মজা। ফেসবুকে আপনাকে জিজ্ঞাসা করা হয় What’s on your mind? আর টুইটারে জিজ্ঞাসা করা হয় What’s happening? অর্থাৎ কি ঘটছে? আপনি টুইটার দিয়ে আপনার আসে পাশে কি ঘটছে, আপনি কি করছেন, আপনার এখন কি ইচ্ছে হচ্ছে বা কি করতে ইচ্ছে হচ্ছে ইত্যাদি সার্বক্ষনিক আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। টুইটার যারা ব্যবহার করেন না তারা ব্যবহার করে দেখুন আশা করি ভাল লাগবে। আজ টুইটার ব্যবহার করার জন্য ফায়ারফক্সের জনপ্রিয় একটি অ্যাড-অন শেয়ার করব। এর নাম ইকোফোন (echofon) অ্যাড-অনটি এখানে ক্লিক করে সরাসরি ডাউনলোড করতে পারেন। এতে টুইটারের সব সুবিধা ব্যবহার করা যাবে। নিচে এর সুবিধা গুলো বিস্তারিত বর্ণনা করা হল।

এ অ্যাড-অনটি চালু করলে ফায়ারফক্সের ডানে নিচের দিকে ইকোফোনের চিহ্ন আসবে। চিহ্নতে ক্লিক করলে ইকোফোন উইন্ডো দেখতে পাবেন। উইন্ডোটি দেখতে নিচের মত।

এখানে আপনার নতুন পুরনো সব টুইট দেখতে পাবেন। নতুন টুইট এলে এটি আপনাকে নটিফাই উইন্ডোর মাধ্যমে নতুন টুইটটি দেখাবে। অ্যাড-অনটি থেকে যে কোন টুইট রিটুইট করতে পারবেন। এর জন্য যে টুইটটি রিটুইট করতে চান তার উপর মাউস পয়েন্টার এনে রাইট ক্লিক করে Retweet এ ক্লিক করুন। রিটুইট ও কমেন্ট এক সাথে করতে চাইলে যে টুইটের রিটুইট ও কমেন্ট একসাথে করতে চান তার উপর মাউস পয়েন্টার এনে রাইট ক্লিক করে Retweet with Comment এ ক্লিক করুন। এর উইন্ডো থেকে আপনার যে কোন টুইট ডিলিটও করতে পারবেন। এর জন্য আপনার টুইটের উপর রাইট ক্লিক করে Delete this tweet এ ক্লিক করুন। এর উইন্ডোতে কে কখন টুইট করেছে তাও দেখতে পারবেন। এর উইন্ডো থেকে কোন টুইটের রিপ্লে ও করতে পারবেন। কোন টুইটের রিপ্লে করতে সে টুইটের উপর মাউস পয়েন্ট নিয়ে যেতে হবে, তাহলে দুটি চিহ্ন আসবে সেখান থেকে তীর চিহ্নতে ক্লিক করে রিপ্লে পাঠাতে পারবেন।

এ অ্যাড-অনটি সয়ংক্রিয় টুইট আপডেট করে। আর এ অ্যাড-অনটি খুব সামান্য ব্যান্ডউইথ ব্যবহার করে। এটি দিয়ে আপনার ফেসবুকের স্ট্যাটাসও পরিবর্তন করতে পরবেন। টুইটার ও ফেসবুকের স্ট্যাটাস একসাথে পরিবর্তন করার পদ্ধতি এখানে ক্লিক করে দেখে আসতে পারেন। অ্যাড-অনটি ডিফল্ট হিসেবে ১ মিনিট পরপর টুইট আপডেট করে। আপনি টুইট আপডেট টাইম সর্বোচ্চ ৫ মিনিট ঠিক করে দিতে পারবেন। এর জন্য ইকোফোন এর লোগোর উপর রাইট ক্লিক করে Preferences এ ক্লিক করুন। তারপর Get tweets বক্স থেকে Every 5 minutes এ ক্লিক করুন।

তবে এ সময় আরেকটি পদ্ধতিতে আপনি বাড়িয়ে নিতে পারেন। এর জন্য ফায়ার ফক্সের টাইটেল বক্সে লিখুন about:config এবং এন্টার দিয়ে I’ll be careful, I promise! বাটনে ক্লিক করুন। এবার Filter বক্সে লিখুন Extensions.twitternotifier.interval তাহলে নিচের দিকে একই রকম আরেকটি লেখা দেখতে পাবেন। সেখানে ডাবল ক্লিক করুন। তাহলে Enter integer value নামে একটি বক্স আসবে। সেখানে কতক্ষণ পর টুইট আপডেট করতে চান (যেমন 15) সেই সংখ্যাটি লিখে OK ক্লিক করুন।

এ অ্যাড-অন চালু থাকলে আপনার ফায়ারফক্সের অ্যাড্রেস বারে @ লিখে টুইটারের যে কারও ইউজার নেম লিখলে ইকোফোন সয়ংক্রিয় তার প্রোফাইলে নিয়ে যাবে। আশা করি টুইটার ব্যবহারকারীদের অ্যাড-অনটি কাজে লাগবে। পোষ্টটি ভাল লাগলে কমেন্ট করবেন।

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s