পাসওয়ার্ড সুরক্ষিত রাখার জন্য ব্যবহার করুন কিপাস (KeePass) – যাদের পাসওয়ার্ড মনে থাকে না তারাও দেখতে পারেন

কম্পিউটার ও ইন্টারনেট দুনিয়ায় পাসওয়ার্ড একটি গুরুত্বপূর্ন জিনিস। একটু অসাবধান হলেই আপনার পাসওয়ার্ড পড়ে যেতে পারে হ্যাকার বা কোন খারাপ ব্যাক্তির হাতে। যাদের অনেক পাসওয়ার্ড তারা অনেক সময় পাসওয়ার্ড মোবাইলে বা নোটপ্যাডে লিখে রাখেন। অনেকে ডায়রিতেও লিখেন। কিন্তু এগুলো তেমন নিরাপদ না। যে কোন সময় যে কারও হতে পড়ে যেতে পারে। এই পাসওয়ার্ড নিরাপদ রাখার জন্য সুন্দর এবং ফ্রি সফটওয়্যার কিপাস (KeePass). এর সাইজ ২ মেগাবাইটেরও কম। এতে কোন ইনস্টলের ঝামেলা নেই। তাই আপনি একে পেনড্রাইভে করেও ব্যবহার করতে পারবেন। কোথাও এটি ফেলে আসলেও অসুবিধা নেই। কেউ এর থেকে আপনার পাসওয়ার্ড দেখাতে বা ব্যবহার করতে পারবেনা। সফটওয়ারটি ব্যবহার করার নিয়ম নিচে দেয়া হল তাহলে ভাল করে উপরের কথা গুলো বুঝতে পারবেন।
প্রথমে সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করুন। এবার ডাউনলোড করা ফাইলটি আনকম্প্রেস করে keePass চালু করুন।
এবার File মেনু থেকে New এ ক্লিক করুন। কিপাস এর জন্য একটি পাসওয়ার্ড দিন এবং OK তে ক্লিক করুন। আপনাকে শুধু এই পাসওয়ার্ডটি মনে রাখতে হবে। অন্য গুলো মনে রাখবে কিপাস।
এতে কোন পাসওয়ার্ড যোগ করতে কিপাস এর মেনুবারের নিচ থেকে নিচের মত আইকনটিতে ক্লিক করুন।
তাহলে নিচের মত একটি উইন্ডো আসবে। এখান কোন ঘরে কি লিখতে হবে তা নিচে একটি উদাহরন দিয়ে দেখানো হলঃ
Group: Network
Title: WordPress.com
User name: Hacker_Shohag
Password: ******* (পাসওয়ার্ড ঘর খালি করতে হলে Shift + Home চাপুন)
Repeat: ******* (পাসওয়ার্ড ঘর খালি করতে হলে Shift + Home চাপুন)
URL: http://www.wordpress.com
আপনি অন্য ঘর গুলো চাইলে পুরন করতে পারেন। আপনার এ পাসওয়ার্ডের জন্য একটি আইকন নির্দিষ্ট করতে Icon লেখার পাশের বাটনটিতে ক্লিক করুন। সব কাজ শেষ হলে OK বাটনে ক্লিক করে বের হয়ে আসুন।
এভাবে আপনার সব পাসওয়ার্ড এখানে সেভ করে রাখতে পারেন। পাসওয়ার্ড সেভ করতে Ctrl + S চাপুন। তারপর এর পাসওয়ার্ড ডাটাবেজ ফাইলটি কোথায় সেভ করবেন তা দেখিয়ে একটি নাম দিয়ে Save বাটনে ক্লিক করুন। কিপাস ডাটাবেজ ফাইলটিতে আপনার পাসওয়ার্ড গুলো এনক্রিপ্ট করে রাখবে। আপনি পেনড্রাইভে এই সফটওয়্যারটি ব্যবহার করতে চাইলে সফটওয়্যারটির সাথে সেভ করা ডাটাবেজ ফাইলটিও নিতে হবে। পরে এটি চালু করে File মেনু থেকে Open এ ক্লিক করে ডাটাবেজ ফাইলটি ওপেন করতে হবে। তখন শুরুতে দেয়া পাসওয়ার্ড ব্যবহার করে ডাটাবেজ ফাইলটি চালু করতে হবে।
এখন কোন কিছুর ইউজার নেম বা পাসওয়ার্ড ব্যবহার করতে হলে কিপাস এর উইন্ডো থেকে সেই ইউজার নেম বা টাইটেলের উপর ক্লিক করুন। তারপর ইউজার নেম লাগলে নিচের ১নং লেখা আইকনটিতে ক্লিক করতে হবে। তাহলে এটি উইন্ডোজের ক্লিক বোর্ডে ১০ সেকেন্ডের জন্য ইউজার নেমটি কপি করে রাখবে। এ সময়ের ভিতর আপনাকে নির্দিষ্ট জায়গাতে অর্থাৎ যেখানে ইউজার নেম দেবেন সেখানে Ctrl + V দিয়ে ইউজার নেম পেস্ট করতে হবে। আবার পাসওয়ার্ড এর জন্য নিচের ২নং লেখা আইকনটিতে ক্লিক করে ১০ সেকেন্ডের মধ্যে নির্দিষ্ট জায়গাতে একই নিয়মে পাসওয়ার্ড পেস্ট করতে হবে।
এ সফটওয়্যারটি ব্যবহার করলে আপনাকে কষ্ট করে ইউজার নেম বা পাসওয়ার্ড কষ্ট করে লিখতে হবে না মনেও রাখতে হবে না। একটি পাসওয়ার্ড মনে রাখলেই হবে। আশা করি সফটওয়্যারটি আপনাদের উপকারে আসবে। ভাল লাগলে কমেন্ট করার চেষ্টা করবেন।

2 thoughts on “পাসওয়ার্ড সুরক্ষিত রাখার জন্য ব্যবহার করুন কিপাস (KeePass) – যাদের পাসওয়ার্ড মনে থাকে না তারাও দেখতে পারেন

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s