পেনড্রাইভ বা হার্ডড্রাইভকে র‍্যামের বিকল্প হিসেবে ব্যবহার

বিশেষ করে পুরনো ল্যাপটপের র‍্যাম পাওয়া যায় না। আবার অনেকের কাছে পুরনো পেনড্রাইভ আছে যার সাইজ কম (যেমন ১২৮,৫১২ মেগাবাইট ইত্যাদি)। এত কম সাইজের পেনড্রাইভ দিয়ে বর্তমানে কাজ চলে না। তখন আপনি আপনার পেনড্রাইভকে কম্পিউটারের র‍্যাম হিসেবে ব্যাবহার করতে পারেন। এতে আপনাকে নতুন করে র‍্যাম কেনার টাকা বেচে যাবে। পেনড্রাইভকে র‍্যাম হিসেবে ব্যবহারের জন্য নিচের ধাপ গুলো অনুসরন করুন।

প্রথমে আপনার পেনড্রাইভটি আপনার কম্পিউটারের সাথে যুক্ত করুন। তারপর My Computer এ ক্লিক করে Properties এ ক্লিক করুন। এবার System Properties এলে Advance ট্যাবে গিয়ে Performance এর ভিতরের Settings বাটনে (প্রথম Setting বাটনে) ক্লিক করুন। তারপর Advanced ট্যাবে গিয়ে Change বাটনে ক্লিক করুন। তারপর ড্রাইভ লিস্ট থেকে আপনার পেনড্রাইভটি সিলেক্ট করুন। তারপর Custom size এ ক্লিক করে Initial size ও Maximum size এ আপনার পেনড্রাইভের সাইজ থেকে ২০ মেগাবাইট বাদ দিয়ে সাইজ লিখুন। যেমন: আপনার পেনড্রাইভে সাইজ যদি ৫১২ মেগাবাইট হয় তাহলে লিখবেন ৪৯২। তারপর OK দিয়ে বের হয়ে আসুন।

সাবধানতাঃ

  • আপনি কম্পিউটারে কাজ করা অবস্থায় কখনো পেনড্রাইভটি খুলবেন না
  • পেনড্রাইভটি র‍্যাম হিসেবে ব্যবহার করা অবস্থায় এতে কিছু রাখবেন না
  • উপরের কাজ গুলো করার আগে আপনার পেন ড্রাইভ সম্পূর্ন খালি করে নিন।

সাবধানতা গুলো মেনে না চললে আপনার কম্পিউটার হ্যাং করতে পারে। আর আপনার পেনড্রাইভকে অন্য কাজে লাগাতে হলে অবশ্যই আগে আগের মত সব কাজ করে শেষে Custom size এর পরিবর্তে no paging file সিলেক্ট করে set এ ক্লিক করে তারপর পেনড্রাইভে অন্য কাজ করুন। আপনি চাইলে পেনড্রাইভে বদলে অন্য কোন ড্রাইভকেও র‍্যাম হিসেবে ব্যবহার করতে পারবেন। শুধু ড্রাইভ লিস্ট থেকে কোন ড্রাইভকে র‍্যাম হিসেবে ব্যবহার করবেন তা দেখাবেন এবং Initial size ও Maximum size বক্সে আপনার ইচ্ছে মত র‍্যামের সাইজ দিন। যেমন ৫১২,১০২৪ ইত্যাদি। দুটি বক্সে একই সংখ্যা দিবেন। কোন সমস্যা হলে কমেন্ট করবেন।

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s