ফাইল সাইজ সর্বোচ্চ ছোট করা এবং WinRAR দিয়ে রার(RAR) এক্সট্রাক্টর তৈরি

আমরা ফাইলের সাইজ ছোট করার জন্য ফাইলকে জিপ, রার ইত্যাদি ফরমেটে কম্প্রেস করি। জিপ ফরমেটের চেয়ে রার ফরমেটে কম্প্রেস ভাল হয়। এছাড়া নিচের পদ্ধতি ব্যবহার করেও ফাইল সর্বোচ্চ কম্প্রেস বা ছোট করা যায়। এর জন্য উইনরার সফটওয়্যারটি লাগবে। উইনরার ইনস্টল না থাকলে এখান থেকে ইনস্টল করুন। এবার যে ফোল্ডার বা ফাইল কম্প্রেস করতে চান তার উপর মাউস পয়েন্টার রেখে রাইট বাটন ক্লিক করে Add to archive এ ক্লিক করুন। তাহলে Archive name and parameters নামে একটি উইন্ডো আসবে। এবার Archive format থেকে RAR সিলেক্ট করুন এবং Compression method থেকে Best সিলেক্ট করে OK দিন। তাহলে আপনার ফাইলটি সর্বোচ্চ কম্প্রেস হবে।
রার(RAR) এক্সট্রাক্টর তৈরি
আমরা আনেক সময় বিভিন্ন সফটওয়্যার বা গেমস ইনস্টলের সময় নিচের মত সেটআপ উইন্ডো দেখতে পাই।
এটি আসলে জিপ বা রার ফাইল এক্সট্রাক্টর প্রোগ্রাম। এর ভিতরে ফাইল জিপ বা রার অবস্থায় থাকে। আপনিও চাইলে উইনরার দিয়ে এরকম সেটআপ ফাইল তৈরি করতে পারেন। এর জন্য উপরের নিয়মে Archive name and parameters উইন্ডোটি চালু করুন। এবার আগের মত প্রথমে Archive format থেকে RAR সিলেক্ট করুন এবং Compression method থেকে Best সিলেক্ট করুন। তারপর Archive name এ যে নামটি দেয়া আছে যেমন ধরুন যদি দেয়া থাকে New folder.rar তাহলে শেষের .rar এর পরিবর্তে লিখুন .exe। তাহলে ফাইলটির নাম হবে New folder.exe। এবার Create SFX archive নামে চেক বক্সটিতে রাইট দিন এবং OK ক্লিক করুন। তাহলে দেখবেন সেটআপ ফাইল তৈরি হয়ে গেছে।
আপনার সেটআপ ফাইলে চাইলে পাসওয়ার্ড দিতে পারেন। এর জন্য Archive name and parameters উইন্ডোতে Advanced ট্যাবে ক্লিক করুন এবং Set password এ ক্লিক করে পাসওয়ার্ড দিন এবং OK দিয়ে বের হয়ে আসুন। ট্রিক্সটি আশা করি কাজে লাগবে। কোন সমস্যা হলে কমেন্ট করবেন।

4 thoughts on “ফাইল সাইজ সর্বোচ্চ ছোট করা এবং WinRAR দিয়ে রার(RAR) এক্সট্রাক্টর তৈরি

    • অবশ্যই সাইজ ছোট হয়। আপনাকে একটা উদাহরন দেই। আশা করি আপনি অভ্র ব্যবহার করেন। ব্যবহার করলে প্রথমে C:\Program Files এ গিয়ে Avro Keyboard ফোল্ডারের উপার মাউসের রাইট বাটস ক্লিক করে Send to থেকে Compressed (zipped) folder এ ক্লিক করুন। কম্প্রেস হয়ে গেলে Avro Keyboard নামের ফোল্ডারের সাইজের সাথে জিপ ফাইলটির সাইজ তুলনা করে দেখুন। প্রায় দ্বিগুন সাইজ কমেছে।
      ধন্যবাদ।

      Like

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s