ব্যান্ডউইথ এবং নেট স্পিড মনিটর করার জন্য Bandwidth Monitor

আমরা যারা লিমিটেড অর্থাৎ ২০০ মে.বা. বা ১ গিগা ব্যান্ডউইথ প্যাকেজ ব্যবহার করি তাদের হিসাব করে নেট ব্যবহার করতে হয়। এছাড়া মাঝে মাঝে নেটে কত স্পিড পাওয়া যাচ্ছে তা দেখার প্রয়োজন হয়। এসব কাজের জন্য দারুন একটি সফটওয়্যার হচ্ছে Bandwidth Monitor. এ সফটওয়্যারটি দিয়ে আপনি আপলোড এবং ডাউনলোড স্পিড সব সময় মনিটর করতে পারবেন। এটি দিয়ে মোট কতটুকু নেট ব্যবহার করেছেন তাও জানতে পারবেন। এটিকে আপনি আপনার ব্রাউজারের টাইটেল বারে রেখে দিতে পারবেন। নিচে সফটওয়্যারটির একটি ছবি দেয়া হল।

এর থিম পরিবর্তন করার সুবিধা আছে। এতে নিজের ইচ্ছে মত থিম তৈরিও করা যায়। উপরের থিমটি আমার তৈরি। এর ডিফল্ট থিম গুলোর আকার বড় তাই উপরের থিমটি তৈরি করতে হয়েছে। সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করতে পারেন।
ইনস্টলেশন প্রক্রিয়াঃ প্রথমে Bandwidth Monitor ইনস্টল করুন। এবার নেট চালু থাকা অবস্থায় Bandwidth Monitor চালু করুন। এবার যে ছোট উইন্ডোটি আসবে তাতে রাইট ক্লিক করুন এবং Settings ক্লিক করুন। এবার নিচের মত একটি পর্দা আসবে।

চিত্রে গোল বৃত্ত দেয়া চেকবক্স গুলো রাইট দিন এবং অন্য চেকবক্স গুলো থেকে রাইট তুলে দিন। এবার নেটে যে কোন কিছু যেমন কোন সাইট ওপেন করতে দিয়ে Auto-Detect বাটনটি ক্লিক করুন। এবার OK দিয়ে বের হয়ে আসুন। চিত্রের থিমটি আনতে চাইলে ডাউনলোড করা ফাইলের Theme ফোল্ডারে গিয়ে Mini by Shohag.rtp এ ডাবল ক্লিক করুন এবং দুইবার Yes ক্লিক করুন। প্রতিদিন আপনার নেট ব্যবহারের পরিমান দেখতে এর উইন্ডোতে রাইট ক্লিক করে Logs ক্লিক করুন। থিম তৈরি করতে এর উইন্ডোতে রাইট ক্লিক করে Themes থেকে Create ক্লিক করুন। থিম পরিবর্তন এবং সফটওয়্যারটি চালুর আগে অবশ্যই নেট চালু রাখবেন তা না হলে বারবার আপনাকে Auto-Detect কাজটি করতে হবে।

আরো দেখতে পারেনঃ

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s