নতুন অভ্রের জন্য ইউনিবিজয় ও ৯৯.৯৯% বিজয় লেআউট

অভ্রের নতুন ভার্সন বের হয়েছে। অভ্র থেকে অনেক আগেই ইউনিবিজয় বাদ দেয়া হয়েছে। নতুন ভার্সনে অনেক কিছু যোগ করা হয়েছে এবং এটি এখন সব উইন্ডোজ সাপোর্ট করে। আর সবচেয়ে খুশির কথা হচ্ছে এটি দিয়ে এখন ASCI তে বাংলা লেখা যায়। আরো অনেক সুবিধা এতে যোগ করা হয়েছে। তাই নতুন ভার্সন ব্যবহার উচিৎ। তবে প্রশ্ন হল যারা ইউনিবিজয় ব্যবহার করতেন তারা কি করবেন? তাদের জন্য দুটি সমাধান আছে।
১. আগের অভ্র থেকে ইউনিবিজয় লেআউট কপি করে নেয়া। অভ্রের আগের ভার্সন ইনস্টল থাকা অবস্থায় C:\Program Files\Avro Keyboard\Keyboard Layouts ফোল্ডরে গিয়ে “UniBijoy.avrolayout” ফাইলটির অনুলিপি অন্য কোথাও তৈরি করতে হবে। এবার নতুন অভ্র ইনস্টল করে Program Files\Avro Keyboard\Keyboard Layouts ফোল্ডারে “UniBijoy.avrolayout” ফাইলটির অনুলিপিটি রাখতে হবে। (অভ্র 5.x ভার্সনে অভ্র ইনস্টল করে শুধু UniBijoy.avrolayout ফাইলটি ডাবল ক্লিক করে অভ্র রিস্ট্রার্ট করলেই হবে।)

২. এখান (লিঙ্কের জন্য নিচে আপডেট দ্রষ্টব্য) থেকে মাত্র ৪৫০ কিলোবাইটের জিপ ফাইলটি ডাউনলোড করে ইনস্টল করতে পারেন। এটি ইনস্টল করলে ইউনিবিজয় ও ৯৯.৯৯% বিজয় দুটি লেআউট একসাথে ইনস্টল হবে। ৯৯.৯৯% বিজয় লেআউটের বর্ননা নিচে দেয়া হয়েছে।

৯৯.৯৯% বিজয় লেআউটঃ যারা বিজয় থেকে অভ্রে এসেছেন বা আসতে চাচ্ছেন তাদের ইউনিবিজয়ে লিখতে সামান্য সমস্যা হতে পারে। সে সমস্যা দুর করার জন্য এ ৯৯.৯৯% বিজয় লেআউট। এখানে ৯৯.৯৯% বলা হচ্ছে কারন এখানে মাত্র দুটি কী পরিবর্তন করা হয়েছে। যে কী গুলো সচরাচর ব্যবহার করা হয় না। এগুলো হল বিজয়ে “^” কী তে ছিল যুক্তাক্ষরের ব এবং ` ও ~ এর স্থলে ছিল যথাক্রমে ‘ ও “। এগুলোর যায়গাতে এ লেআউটে দেয়া হয়েছে “^” কীতে “ঃ” এবং ` ও ~ এর স্থলে যথাক্রমে ‌ৰ ও ৱ। যুক্তাক্ষরের ব “্” দিয়ে তৈরি করা যায় এবং ‘ ও “ কীবোর্ডে দেয়া আছে। লেআউটটির স্ক্রিনশট নিচে দেয়া হল।

৯৯.৯৯% বিজয় লেআউট (বড় করে দেখার জন্য ছবির উপর ক্লিক করুন)

কীবোর্ড লেআউটটি এখান (লিঙ্কের জন্য নিচে আপডেট দ্রষ্টব্য) থেকে ডাউনলোড করে ইনস্টল করলেই হবে। আপনি বিজয় ব্যবহার করে এমন কাউকে অভ্রর সাথে এ লেআউটটি দিলে তার বিজয় থেকে অভ্রে চলে আসতে কোন কষ্ট হবে না।

ইনস্টল প্রক্রিয়াঃ প্রথমে জিপ ফাইলটি ডাউনলোড করে আনজিপ করুন। এবার “UniBijoy and Bijoy layouts for Avro Setup.exe” চালু করে যে ফোল্ডারে ডাউনলোড করেছেন সে ফোল্ডারে ইনস্টল করুন। এবার ফোল্ডার টিতে নতুন দুটি ফাইল তৈরি হবে। সেগুলো থেকে “UniBijoy and Bijoy layouts for Avro.exe” চালু করে ইনস্টল ক্লিক করুন।
আশা করি লেআউটটি ব্যবহার করে উপকৃত হবেন।

আপডেটঃ

নতুন অভ্রের জন্য ইউনিবিজয় এবং বিজয় লেআউটটি এখান থেকে ডাউনলোড করুন।

এবার জিপ ফোল্ডারটি আনজিপ করুন। তারপর বিজয় লেআউটের জন্য Bijoy.avrolayout এবং ইউনিজয় লেআউটের জন্য UniBijoy.avrolayout এ ডাবল ক্লিক করুন। তারপর অভ্র রিস্টার্ট করুন। কোন সমস্যা হলে কমেন্টে বলবেন। ধন্যবাদ।

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

আরো দেখতে পারেনঃ

5 thoughts on “নতুন অভ্রের জন্য ইউনিবিজয় ও ৯৯.৯৯% বিজয় লেআউট

কিছু বলে যান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s